গাড়ির রেডিয়েটর ইঞ্জিনের অতিরিক্ত তাপ শোষণ করে ঠান্ডা রাখে। গরম কুল্যান্ট রেডিয়েটরের ছোট টিউব ও ফ্যানের সাহায্যে ঠান্ডা হয় এবং পুনরায় ইঞ্জিনে ফিরে যায়। এটি ইঞ্জিনের কার্যক্ষমতা বজায় রাখতে এবং ক্ষতি থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
গাড়ির রেডিয়েটর কিভাবে কাজ করে?
গাড়ির ইঞ্জিন চালু থাকলে অনেক গরম হয়। এই গরম ইঞ্জিন ঠিকঠাক কাজ করতে পারে শুধু যদি তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে। আর এই কাজটি করে গাড়ির রেডিয়েটর।
রেডিয়েটর কী?
রেডিয়েটর হলো গাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ, যা ইঞ্জিনের অতিরিক্ত তাপ দূর করে ইঞ্জিন ঠান্ডা রাখে। এটি একটি বিশেষ ধরনের কুলিং সিস্টেম।
রেডিয়েটরের কাজের প্রক্রিয়া:
কুল্যান্ট বা ঠান্ডা তরল:
ইঞ্জিনের ভিতর ‘কুল্যান্ট’ নামের তরল থাকে, যা ইঞ্জিনের গরম অংশ থেকে তাপ শুষে নেয়।
তরল রেডিয়েটরে প্রবাহিত হয়:
গরম কুল্যান্ট পাইপ দিয়ে রেডিয়েটরের ভিতরে প্রবেশ করে।
তাপ ছড়িয়ে দেওয়া:
রেডিয়েটর অনেক ছোট ছোট টিউব ও পাতলা পাখার মতো অংশ দিয়ে গঠিত। কুল্যান্ট এগুলোর মধ্য দিয়ে চলতে থাকে এবং বাতাসের সংস্পর্শে এসে তার তাপ রেডিয়েটরের বাইরে ছড়িয়ে দেয়।
ঠান্ডা তরল আবার ইঞ্জিনে ফিরে যায়:
রেডিয়েটরের ভিতরে কুল্যান্ট ঠান্ডা হয়ে ইঞ্জিনের ভিতরে ফিরে আসে, যাতে ইঞ্জিন আবারও তাপ শোষণ করতে পারে।
ফ্যানের সাহায্য:
গাড়ির সামনে লাগানো ফ্যান রেডিয়েটরের উপর বাতাস প্রবাহিত করে তাপ দ্রুত ছড়িয়ে দিতে সাহায্য করে
কেন রেডিয়েটর জরুরি?
ইঞ্জিন অতিরিক্ত গরম হলে সে নষ্ট হয়ে যেতে পারে বা কার্যক্ষমতা হারাতে পারে।
রেডিয়েটর না থাকলে ইঞ্জিন খুব দ্রুত গরম হয়ে গিয়ে ফেটে যেতে পারে।
সঠিক কাজ না করলে গাড়ির পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব পড়ে।
রেডিয়েটর সম্পর্কিত কিছু টিপস:
নিয়মিত কুল্যান্ট লেভেল চেক ও পরিবর্তন করুন।
রেডিয়েটরের ফ্যান ও পাখা ঠিকমত চলছে কিনা দেখুন।
কোন জায়গায় লিক বা ফুটো আছে কিনা গ্যারেজে পরীক্ষা করান।
গরমকালে বিশেষ করে দীর্ঘ সময় গাড়ি চালানোর আগে রেডিয়েটরের অবস্থা চেক করা জরুরি।